LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ রবিবার| ২৮ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

আমদানিনির্ভর ভোজ্য তেলের সুখবর নেই



আমদানিনির্ভর ভোজ্য তেলের বাজারে এই মুহূর্তে কোনো সুখবর নেই। সুখবর পেতে আরো এক থেকে দেড় মাস অপেক্ষা করতে হবে। বাজার বিশ্লেষকরা বলছেন, করোনা ও আবহাওয়ার বিরূপতার কারণে উৎপাদন ঘাটতিতে বর্তমানে সব ধরনের ভোজ্য তেলের দাম যে উচ্চতায় পৌঁছেছে, তা নামাতে পারে নতুন মৌসুমের সরবরাহ। আর সেটার জন্য অপেক্ষা করতে হবে মার্চ-এপ্রিল পর্যন্ত।

ওই সময় ব্রাজিল, আর্জেন্টিনা, মালয়েশিয়াসহ ভোজ্য তেল উৎপাদনকারী বড় দেশগুলোতে চলতি বছরের নতুন মৌসুম শুরু হবে। তখন আন্তর্জাতিক বাজারে সব ধরনের ভোজ্য তেলের সরবরাহ বাড়বে। এতে দাম কমে টনপ্রতি এক হাজার ডলারের নিচে নেমে আসবে। আন্তর্জাতিক বাজারে কমলে দেশের বাজারেও এর ইতিবাচক প্রভাব পড়বে। তবে দেশের বাজারে কমাতে হলে সরকারের কঠোর মনিটরিং থাকতে হবে। এখন যেমন আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধির ফলে দেশের বাজারে বেড়েছে, তখন যেন দেশের বাজারেও কমে সেদিকে নজর রাখতে হবে।

এক থেকে দেড় মাসের মধ্যে ভোজ্য তেলের দাম কমলেও বাজার পুরোপুরি স্বাভাবিক হতে দুই বছর সময় লাগবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তাঁরা বলছেন, আন্তর্জাতিক বাজারে করোনার পরে যে চাহিদা তৈরি হয়েছে তা চলতি বছরের উৎপাদন দিয়ে মিটবে না। ধীরে ধীরে বাজার স্বাভাবিক হবে।

আমদানিকারকদের তথ্য বলছে, দেশের ভোজ্য তেলের চাহিদার ৯০ শতাংশই পূরণ হয় ব্রাজিল, আর্জেন্টিনা, যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ কয়েকটি দেশ থেকে আমদানি করে। করোনা ও আবহাওয়ার বিরূপতার (লা লিনা নামে পরিচিত) কারণে ভোজ্য তেলের উৎপাদন ও সরবরাহ কম ছিল। এতে অক্টোবর থেকে দাম চড়তে থাকে। বর্তমানে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন তেলের দাম প্রতি টন এক হাজার ৩০ ডলারের ওপরে রয়েছে। এ ছাড়া অপরিশোধিত পাম তেলের দাম ৯৪০ থেকে ৯৫০ ডলার প্রতি টন।

সংশ্লিষ্টরা বলছেন, আন্তর্জাতিক বাজারে যখন অপরিশোধিত সয়াবিন তেলের দাম ৭০০ থেকে ৮০০ ডলার এবং পাম তেল ৫০০ থেকে ৬০০ ডলারে নামবে তখন তাকে স্বাভাবিক বলা যাবে। এর নিচে নামলে কম এবং বেশি হলে দাম বেশি বলা যায়। ব্রাজিল ও আর্জেন্টিনাসহ দক্ষিণ আমেরিকার দেশগুলোতে সয়াবিনের বড় মৌসুম হলো মার্চ থেকে মে মাস পর্যন্ত। এ ছাড়া মালয়েশিয়াতেও এ সময় পাম তেলের পিকসিজন শুরু হয়। এবার আবহাওয়া এখনো ভালো দেখা যাচ্ছে।

ভ্যাকসিন বিতরণ শুরু হওয়ায় করোনার প্রভাবও কমে আসবে বলেই মনে করা হচ্ছে। সব মিলিয়ে মার্চ মাস থেকে সয়াবিন ও পাম দুই ধরনের তেলের উৎপাদন ও সরবরাহই বাড়বে বলে আশা করা হচ্ছে। এতে সয়াবিনের দাম টনপ্রতি হাজার ডলার ও পাম তেলের দাম টনপ্রতি ৯০০ ডলারের নিচে নামবে। এ ক্ষেত্রে টনপ্রতি ১০০ ডলার পর্যন্ত কমতে পারে। এরপর আগস্ট-সেপ্টেম্বর মাসে সয়াবিনের মৌসুম শুরু হবে যুক্তরাষ্ট্রে। তখন আন্তর্জাতিক বাজারে সরবরাহ আরো বাড়বে।

জানতে চাইলে মালয়েশিয়ান পাম অয়েল কাউন্সিলের আঞ্চলিক ব্যবস্থাপক (বাংলাদেশ ও নেপাল) এ কে এম ফখরুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, ভোজ্য তেলের দাম স্বাভাবিক হতে আরো দুই বছর সময় লাগবে। তবে মার্চের পর থেকে আন্তর্জাতিক বাজারে কমতে শুরু করবে। কারণ মার্চ থেকে দক্ষিণ আমেরিকার দেশগুলোতে এবং আগস্টে যুক্তরাষ্ট্রে সয়াবিনের মৌসুম শুরু হবে। মার্চে মালয়েশিয়ান পাম অয়েলের পিকসিজনও শুরু হবে। মার্চের আগ পর্যন্ত কিছুটা ওঠা-নামা করতে পারে। তবে দেশের খুচরা বাজারে দাম কমাতে বাজার তদারকি বাড়াতে হবে। কারণ খুচরায় যে যেমন খুশি দামে বিক্রি করে।

দেশের ভোজ্য তেলের দাম নিয়ন্ত্রণে এখন পর্যন্ত সরকারি কোনো পদক্ষেপ নেই। তবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি গত সপ্তাহে ভোজ্য তেল ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে কিছু পদক্ষেপের কথা জানান। তিনি বলেন, 'দাম নির্ধারণে একটি কমিটি কাজ করছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে দাম নির্ধারণে গঠিত কমিটি বিশ্লেষণ করে একটা মানসম্মত দামের তালিকা তৈরি করবে।' এ ছাড়া আমদানি ও বিপণনে ভ্যাটের স্লাব কমিয়ে এক জায়গায় করার জন্য এনবিআরকে আবারও চিঠি দেওয়া হবে বলে জানান তিনি। খুচরা বাজারে দামের বৈষম্য কমাতে তেলের প্যাকেজিং ও বোতলজাতকরণে গুরুত্বারোপ করেন তিনি।


1